আমি মীরজাফরের বেগম - শীর্ষেন্দু মুখার্জি Ami MirZaforer Begum pdf by Shishendu Mukharji

বইয়ের নামঃ আমি মীরজাফরের বেগম 
লেখকের নামঃ শীর্ষেন্দু মুখার্জি 
প্রকাশকঃ লালমাটি পাবলিকেশন
মুদ্রিত মূল্যঃ ২০০ টাকা 
পৃষ্ঠাসংখ্যাঃ ১৪৪


লেখকের 'বিস্মৃত বীরাঙ্গনা'র পিছনে গবেষণা আর পরিবেশনার ধরণ দেখে আমি সেবারেই ওনার লেখার ভক্ত হয়ে গিয়েছিলাম। আর সেই সূত্রেই 'আমি মীরজাফর বেগমে' র প্রতি আকর্ষণ আর সবশেষে পুরোটা পড়ার পরে এক চরম আত্মতৃপ্তি! শুরুটা এভাবেই করলাম। এবারে প্রাপ্তি আর কিঞ্চিৎ অপ্রাপ্তির কথা বলব..
'প্রাপ্তি'
১/  অষ্টাদশ শতাব্দীর অস্থির ইতিহাসের গল্প এখানে মূল আকর্ষণ।
২/  লেখকের চরম পর্যায়ের গবেষণা এখানে বাড়তি পাওয়া।
৩/  লেখকের ক্রমপর্যায়ক্রমে গল্প বলার ধরন পাতার পর পাতা প্রতি আমাকে আটকে রেখেছিল।
৪/  মীরজাফর, লর্ড ক্লাইভ, সিরাজ, আলিবর্দি ও সর্বোপরি মণিবেগম এর মতন প্রধান চরিত্ররা ছাড়াও রানী ভবানী, ওয়ারেন হেস্টিংস, মহারাজা নন্দকুমার, সাধক রামপ্রসাদ এবং অত্যাচারী দেবীসিংহ র সম্পর্কে অনেক অনে'ক অজানা তথ্য সমূহ লেখকের নিরলস গবেষণার ফসল।
৫/  সর্বাধিক ভালো লাগার বিষয় লেখকের গল্পের ছলে ইতিহাস বলার ধরন। যেন চরিত্রগুলো চোখের সামনে ভাসছে। সেই 'বিস্মৃত বীরাঙ্গনা' র মতন।
 'অপ্রাপ্তি'
১/  বুককভারে 'আমি মীরজাফরের বেগম' লেখাটি আর একটু স্পষ্ট হতে পারত।
২/  নবাব আলিবর্দির বৈচিত্র্যময় জীবনের বর্ণনা আরেকটু বেশি হতে পারত।
৩/  মনিবেগমের পূর্বজীবনের বৃত্তান্ত আরেকটু গবেষণালব্ধ হতে পারত।

 সবশেষে একটি বিষয়ে আবারও বলতে চাই 'বিস্মৃত বীরাঙ্গনা'র মতন 'আমি মীরজাফরের বেগম' আবারো আমার মতন ইতিহাস প্রিয় পাঠকদের পূর্ণমাত্রায় তৃপ্তি দিল। অনেক ধন্যবাদ স্যার। এরকমই আরো ঐতিহাসিক উপন্যাসের অপেক্ষায় রইলাম। আর যাঁরা এখনও পড়েননি, এখনই বেগমকে নিমন্ত্রণ জানান।


Post a Comment

0 Comments